Friday, May 31, 2013

Computer tips

সকল প্রশংসা একমাত্র বিশ্বজাহানের প্রতিপালক আল্লাহর এবং তারই সুন্দরতম নাম আল-আমিন (মহাজ্ঞানী) নামে শুরু করছি।
আসসালামু আলাইকুম, কেমন আছেন ? আশা করি ভালো। যদিও আমি অনেক দিন যাবৎ টেকটিউনের সাথে আছি তবে কখনো টিউন করার সাহস করিনি। তো বুঝতেই পারছেন এটা আমার প্রথম টিউন। যেহেতু আজকের টিউনটি আমার প্রথম টিউন সেহেতু সঙ্গত কারণেই আমি চেষ্টা করব লেখাটিকে অনেক সুন্দর করে সাজাতে যাতে প্রিয় পাঠক ভাই-বোনদের ও বন্ধুদের উপকারে আসে। তাহলেই আমার পোস্টের সার্থকতা।
(মনে রাখবেন প্রত্যেকটা সার্থকতাই অনেক ত্যাগ ও সাধনার ফল) অনিচ্ছাকৃত কোন ভুল বা অজ্ঞতার কারণে কোন ভুল হলে তার ক্ষমা আমি আগেই চেয়ে নিচ্ছি। আপনাদের পরামর্শ, কটুক্তি, গালি অথবা দোয়া, সকল কমেন্টই সাদরে ও আদরে গ্রহণীয়। বেশী বাঁচলামি করে আর আপনাদের মূল্যবান সময় নষ্ট করার সাহস পাচ্ছিনা।
আপনি কি একটা মিড বাজেটের হাই-কনফিগারড কম্পিউটার কিনতে চান / কেনার কথা ভাবছেন ? যা আপনার সকল আশা পূরন করতে সক্ষম দাম ও মানের দিক থেকে।
( এটা একটি মিড বাজেটের হাই-কনফিগারড কম্পিউটার এর রিভিউ জাতীয় ব্যাখ্যামুলক পোষ্ট )
আপনি কি একজন ভালো গেমার ? হাই কোয়ালিটি গেম আপনি খেলতে চান ? অথবা ভালো পারফমেন্সের পিসি কিনতে আগ্রহী ? অথবা উপরের কোনটাই না আপনি জাষ্ট এমন একটা কম্পিউটার কিনতে চান যা আগামী ৫-৭ বছর বা তার উপরেও আপনি ইজিলি ইউজ করতে পারবেন ? ওয়েট ! ব্যাপারটা আরেকটু খোলাসা করি অর্থাৎ অনেক ক্ষেত্রে দেখা যায় যে আপনি শখ করে মোটামুটি একটা ভালো দামের কম্পিউটার কিনেছিলেন এই চিন্তা করে যে আগামি ৫-৭ বছর বাজারে যত নতুন গেম আসবে বা নতুন উইন্ডোস বা পাওয়ারফুল সফ্টওয়্যার অথবা হাই-ডেফিনেসনের মুভি আসবে তা ইজিলি চালাতে পারবেন। কিন্তু দেখা গেল বর্তমানে যে ১৯০০ পিক্সেলের মুভি তা আটকে আটকে চলছে , একটা গেমও হাই পারফমেন্সে খেলতে পারছেন না ইত্যাদি ইত্যাদি।
এটার কারন হতে পারে আপনার র‌্যামের স্বল্পতা বা প্রসেসরের গতি বা মদারবোর্ড এমন যে আপগ্রেড সাপোর্ট করছে না ,ফলে আপনি না পারছেন র‌্যাম বাড়াতে ; না পারছেন প্রসেসর চেন্জ করতে। এর মানে দাঁড়ালো যে হয় আপনাকে পুরো সিপিইউ বদলাতে হবে না হয় নামমূল্যে কম্পিউটারটি বিক্রয় করতে হবে।
মোট কথা আপনার কম্পিউটার কেনার পেছনে যে উদ্দেশ্য ছিল তা পূরণ হলো না। কেননা বর্তমান বাংলাদেশ এর একটা মিডিল আয়ের মানুষ এই স্বপ্নই দেখে যে তার কষ্টের টাকার কেনা পন্যটি নির্দিধায় অনেক বছর চলবে ফলে সাহসাই তাকে আর এর পেছনে আবার টাকা ঢালতে হবে না।
এখন আমি আপনাকে এমন একটা কনফিগারেশনের কম্পিউটার সম্পর্কে বলব যা হতে পারে দামের ও মানের দিক থেকে আপনার সমস্যার সুন্দর একটি সমাধান :
আমি নিচে যাষ্ট একটা মিজ বাজেটের সিপিইউ এর কথা বলছি আর এটাও বলছি না যে এর চেয়ে ভালো ও দামি নাই।
Prossor Corei3
প্রসেসর: 2nd Gen. INTEL CORE i3  WITH 3.0+ GZ and 3MB CACHE
ইন্টেল প্রসেসর: টু বি অনেস্ট ইন্টেলের প্রসেসর আমার মতে অন্যান্ন প্রসেসর থেকে অনেক বেটার মনে হয় যদিও এটা নিয়ে অনেকে আর্গুমেন্ট করে। আমি সে দিকে যাব না। আমি অনেক দিক থেকেই একে বেটার বলি। এই প্রসেসর যেহেতু সেকেন্ড জেনারেশনের তাই বলার অপেক্ষারাখে না এটা এখনও বাজারে কিভাবে দাঁপটে চলছে ,যদিও থার্ড জেনারেশন আছে বাট আমি আগেই বলেছি এটা মিড বাজেটের এবং কমের মধ্যে সবচেয়ে বেটার। এই প্রসেসরে আছে 3MB Cache ও 3.00 প্লাস গিগাহার্টস স্পিড ফলে বালার অপেক্ষা রাখেন এটা দিয়ে কত দ্রুত মাল্টি টাস্কিং, কপি-পেষ্ট, ওভারক্লকিং , হাই-ডেফিনেশন ভিডিও সহ ইত্যাদি কাজগুলো করতে পারবেন। আপনার মূল্যবান সময় নষ্টের হাত থেকে অনেকাংশে বেচে যাবেন। আর তিন বছরের ওয়ারেন্টি তো আছেই।
Gigabyte Motherboard
মাদারবোর্ড: GIGABYTE H61M S2PV
মাদারবোর্ড: মাদারবোর্ড হল কম্পিউটারের এমন একটি হার্ডওয়্যার যা বাকি সব হার্ডওয়্যারের সমন্বয় সাধন করে আর এটিই মূলত নির্বাচন করা সবচেয়ে কঠিন কাজ কেননা এটাই কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ন হার্ডওয়্যার। আপনি ভবিষ্যতে যদি কম্পিউটার আপগ্রড করতে চান তাহলে তা ডিপেন্ড করবে আপনার এই মাদারবোর্ড এর উপর। সেদিক থেকে দেখতে গেলে এই মাদার বোর্ড যেমন Awesome তেমন দামও নাগালের বাইরে না। বর্তমানে মাদারবোর্ডের মধ্যে গিগাবাইট ই আমার মতে বেষ্ট কেননা সহজে সমস্যা করে না আর পারফমেন্সেও সন্তুষ্ট। এই মাদারবোর্ডে আছে ULTRA DURABILITY , DUAL UEFI BIOS , POWER FAILURE PROTECTION, HIGH TEMPERATURE PROTECTION সহ নানা সুবিধা এক কথায় সেরকম। সন্তুষ্টজনক পারফমেন্স পাবেন আপনি এতে। আরে ভাই দাঁড়ান এখানেই শেষ না কেবলতো শুরু। এটার বিল্ট-ইন গ্রাফিক্স হচ্ছে ১.৫ গিগা থেকে ২.০০ গিগার মধ্যে (এক্সাকলিভাবে মনে করতে পারছি না) ফলে গ্রাফিকাল পারফমেন্স যে কেমন হবে তা বুঝতেই পারছেন, আর যারা হাই কোয়ালিটি গেমার তাদের জন্য তো মজার ব্যাপার এই যে তারা এর সাথে যে পাওয়ারের গ্রাফিক্স লাগাবেন তার সাথে মাদারবোর্ডের এই গ্রাফিক্স যোগ হয়ে তো কঠিন অবস্থা। আর নরমাল গেমতো গ্রাফিক্স ছাড়াই খেলা যায় আরামসে। এবার আসি এর আপডেট প্রসংগে, এটা DUAL CORE থেকে 2nd GENERATION ও 3rd GENERATION এর CORE i7 পর্যন্ত সাপোর্ট করবে। বলে ছিলাম না শুরুতে , পাঁচ-সাত বছরেও আপনার কম্পিউটার এর পারফমেন্স থাকবে অটুট। আর আপডেট করতে চাইলে সেতো সময়ের ব্যাপার মাত্র। এবার আসি ওয়ারেন্টির ব্যাপারে, এটার ওয়ারেন্টিও তিন বছরের। সো তিন বছর নো চিন্তা।
HardDisk
হার্ডডিক্স: ANY BRAND 500 GB HARD-DISK DRIVE
হার্ডডিক্স: অনেকে বলতে পারেন ৫০০ গিগা হার্ডডিক্সতো অনেক কম আবার কারও কাছে এটাই অনেক। তাই আমি মোটামুটি বাজেটের কথা মাথায় রেখে ৫০০ গিগাবাইটই আপনাদেরকে ক্রয় করতে বলব। তবে কারও যদি অনেক বেশী ষ্টোরেজ করার মত ডকুমেন্ট থেকে তবে সে ২ টেরাবাইটও কিনতে পারেন তাতে আমার কোন আপত্তি নাই কেননা এই মাদারবোর্ডে আপনি যদি ২ টেরাবাইট করে হার্ডডিক্স বাকি তিনটা সাটা স্লটে লাগান তাতেও এর পারফমেন্স স্লো হবে না। তবে সবচেয়ে ভয়ংকর কথা হল বর্তমানে হার্ডডিক্স এর প্রবলেম সবচেয়ে বেশী হয় ফলে অনেক সময় আপনার গুরুপ্তপূর্ন ডকুমেন্ট সহ হার্ডডিক্স নষ্ট হয়ে গেলে আপনার মাথায় হাত। আমি অনেককেই এই হার্ডডিক্স এর ব্যাপারে কৃপনতা করে এক বছরের ওয়ারেন্টিওয়ালা হার্ডডিক্স ক্রয় করতে দেখি । তবে এটা ঠিক না । আমি দুই বছরের ওয়ারেন্টিওয়ালা হার্ডডিক্স কেনাকে প্রাধান্য দেই। এগুলার মান ও ভালো থাকে। সেক্ষেত্রে যে কোন ব্রান্ডের দুই বছরের ওয়ারেন্টির হার্ডডিক্স কিনুন।
RAM
র‌্যাম: RAM WITH A HIGH BUS SPEED DDR-3
র‌্যাম: এটাও কম্পিউটারের একটা গুরুত্বপূর্ন হার্ডওয়্যার। সামান্য দামের পার্থক্য থাকলেও অনেকে মনে করে থাকেন র‌্যাম দুই গিগাই যথেষ্ট। যেহেতু আপনি এমন একটা কম্পিউটার কিনবেন যা অনেক বছর পর্যন্ত আপনি ইজিলি ইউজ করতে পারবেন আর পার্ফমেন্স থাকবে সেরকম তাহলে আপনাকে অবশ্যই এই ব্যাপারে সতর্কতা অবলম্বন করতে হবে। আপনি যেহেতু হাই স্পিডের কোর আই ৩ প্রসেসর ইউজ করবেন সেহেতু আপনি অবশ্যই চার গিগার একটি ভালো বাস স্পিডের র‌্যাম লাগান। মাদার বোর্ডে র‌্যামের আরো একটি স্লট আছে যা ভবিষ্যতে র‌্যাম বাড়াতে কাজে আসবে। আর গেমাররা নিশ্চই জানেন বর্তমানে ৪ গিগা র‌্যাম ই হল পারফেক্ট হাই-এন্ড গেমিং পারফমেন্স এর জন্য । এটার ওয়ারেন্টি লাইফটাইম।
DVD RW 24X
মাল্টিমিডিয়া: DVD WRITER OR RE-WRITER WITH HI-SPEED READ CAPABILITY
মাল্টিমিডিয়া: প্রত্যেকেই ডিভিডি কি কাজ করে তা জানেন। বর্তমানে মানুষ আর আগের মত ডিভিডি সিডি কেনেনা কারন আজকাল দোকানে দোকানে টাকা দিলেই পছন্দের গান পাওয়া যায় আর যারা অত কষ্ট করতে চান না তারা তো নেট থেকেই নামিয়ে শোনেন। আপনি হয়ত ভাবছেন তাহলে আমি কি ডিভিডি না কেনার কথা বলছি। আরে ভাই না ডিভিডি তো একটা গুরুপ্তপুর্ন পার্টস কম্পিউটারের। তবে অনেকে শুধু ডিভিডি রোম কেনেন টাকা বাচাঁনোর জন্য ভাবেন আমার শুধু ডিভিডি দেখলেই হল আমার রাইট-টাইট করা লাগবে না। নতুবা আমার উপরের উল্লেখিত কথা চিন্তা করে আর কেনেন না। ভাই সামান্য কটা টাকা না বাঁচিয়ে, আপনার মূল্যবান সময় বাঁচান। একটা 24X SPEED এর ডিভিডি রাইটার বা রি-রাইটার কেনেন। ভবিষ্যতে যদি কোন কিছু ডিভিডি থেকে কপি করা লাগে রাইট করা লাগে তা দ্রুতই করতে পারবেন। আর এই আধুনিক মানের ডিভিডি রাইটার গুলো কোন নষ্ট সিডিও ভালো ভাবে রিড করতে পারে।
Casing
অন্যান্ন: অন্যান্ন বলতে আমি কেসিং এর কথা বলব। কেসিং চুজ করার ব্যাপারে আমি হাই মেটালিক বা ভারী কেসিং এর সামর্থন করি না। অনেকে ভাবেন ভারী হলে কম্পিউটারে কোন ক্ষতি হবে না। আছাঁড়-পাছাড় খেলেও বাঁকিয়ে যাবে না। ভাই কম্পিউটার নিয়ে কি রাগবি খেলবেন নাকি বাসায় চেয়ার নাই তাই মানুষজন এলে সিপিইউ এর উপর বসতে দিবেন। নরমাল কিন্তু ষ্টাইলিশ এবং খোলামেলা(বেশী বাতাস চলাচলের উপযোগী) কেসিং চুজ করেন। যাতে নিজের কাছে দেখতে ভালো লাগে আপনার সখের কম্পিউটারটি । আফটার অল সে আপনার আগামী কতগুলো বছরের সংগি। আর একটা জিনিষ পারলে ব্যাক ফ্যান ও ফ্রন্ট ফ্যান সহ কেসিং কিনুন। তাতে আপনার পিসি আরও ঠান্ডা থাকবে। তবে আমি যে কনফিগার বললাম তাতে এগুলা ছাড়াই পিসি ঠান্ডা থাকবে। যদি গেমার হোন তাহলে গ্রাফিক্স কার্ড কেনার সময় একটা ভালো পাওয়ার সাপ্লাই কিনবেন তা নাহলে ক্ষতির সম্ভাবনা থেকে যাবে।
Warranty
সর্বপরি, একটা কথা যেটাও গুরুপ্তপূর্ন আর তা হল "আফটার সেল সার্ভিসিং ওয়ারেন্টি" পেতে চাইলে নির্দিষ্ট কোন দোকান থেকে সবগুলো প্রোডাক্ট কিনুন তাহলে আপনি ওদের দেওয়া ওয়ারেন্টি পাবেন, স্থানভেদে এই ওয়ারেন্টি ১ বছর, ২ বছর ও ৩ বছর দিয়ে থাকে কিছু কিছু প্রতিষ্ঠান। চেষ্টা করুন ৩ বছর ওয়ারেন্টি দেয় এমন জায়গা থেকে কিনতে।
কম্পিউটার এর যেকোন বিষয়ে কিছু জানার থাকলে কমেন্ট সেকসনে তা বিস্তারিত উল্লেখ করুন........যেহেতু আমি কম্পিউটার ব্যাবসার পাশপাশি অন্যান্ন ব্যাবসার সাথে জড়িত সেহেতু অনেক সময় হয়ত কমেন্টের উত্তর দিতে দেরী হতে পারে কিন্তু সবার উত্তরই ইনশাআল্লাহ দিব। আল্লাহ হাফেজ।
আমার পোষ্ট দ্বারা যদি কারও বিন্দুমাত্র উপকার হয় তাহলে আমার এই শ্রাম সার্থক (কারন পোস্ট-টি করতে আমার প্রায় ৪ ঘন্টা সময় লেগেছে। আমি আবার ফোনেটিক তো তাই :((:((
--------------------------------------------------------------------------------------------

আমার নিজের একটা ছোটখাট কম্পিউটারের ব্যাবসা আছে। আগ্রহী থাকলে ৩ বছরের বিক্রয়োত্তর সেবা সহ এই কনফিগারেশনের কম্পিউটার সহ কম্পিউটারের বিভিন্ন পন্য কিনতে পারেন......পোষ্ট আর দীর্ঘায়িত করব না। সবাইকে ধৈর্য সহকারে পড়ার জন্য ধন্যবাদ....

No comments:

Post a Comment